শীতে ত্বকের যত্ন

শীতের তীব্রতায় কাঁপছে দেশ।শীতের শুষ্কতায় প্রকৃতি যেমন রুক্ষ রুপ ধারণ করে,গাছগাছালির পাতা ঝরে পড়ে,প্রকৃতি হয়ে পড়ে বিবর্ণ।তেমনি আমাদের ত্বকও শীতে রুক্ষ,শুষ্ক ও মলিন হয়ে যায়।তাই শীতে  ত্বকের যত্নে বাড়তি সতর্ক থাকতে হবে।

১) ত্বককে কোমল,উজ্জ্বল ও তরতাজা রাখতে অতিরিক্ত সূর্যরশ্মি বা অতিবেগুনি রশ্মি(UV Ray)এড়িয়ে চলতে হবে।না হলে দেখা দেবে ফ্রিকেল,রিংকেল বা বলিরেখা,মেছতা ও বয়সের ছাপ।সে ক্ষেত্রে একটি ছাতা,হ্যাট টুপি,বড় সানগ্লাস ব্যবহার করা যেতে পারে।

২) সানস্ক্রিনঃ

সানস্ক্রিন আপনার ত্বকের বন্ধু।আপনার ত্বকের ধরন অনুযায়ী ভালো একটি ব্রড স্প্রেকট্রাম সানস্ক্রিন ক্রিম বা লোশন(SPF-15-30) ব্যবহার করুন,যা আপনার ত্বককে  সূর্যরশ্মির ক্ষতিকর আল্ট্রা ভায়োলেট বা অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করবে।সাধারণত বাইরে যাবার ৩০মিনিট পূর্বে আপনার ত্বকে সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

৩) ময়েশ্চারাইজারঃ

শীতে প্রকৃতির মত, ত্বকও আদ্রতা হারায়,হয়ে যায় রুক্ষ, শুষ্ক।ফলে ত্বক ফেটে যেতে পারে,দেখা যেতে পারে নানা রকম চর্মরোগ।এজন্য ত্বকের ধরন অনুযায়ী ননকমিডোজেনিক ভালো একটি ময়েশ্চারাইজার ব্যবহার করুন।যা আপনার ত্বকের শুষ্কতা,রুক্ষতা দূর করে ত্বককে করবে কোমল ও উজ্জ্বল।

৪) ত্বকের আদ্রতা বজায় রাখতে মাঝে মাঝে মুখে পানির ঝাপটা দিতে পারেন।

৫) অতিরিক্ত গরম পানি ত্বকের ত্বকের ক্ষতি করে,ত্বককে শুষ্ক করে।তাই শীতকালে গোসলের সময়, হাত-পা,মুখ ধোয়ার জন্য অতিরিক্ত গরম পানি ব্যবহার না করে কুসুম গরম পানি ব্যবহার করুন।

৬) প্রতিবার গোসলের এবং হাত,মুখ ধোয়ার পর ভেজা অবস্থাতেই  ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

৭) ঠোঁট ফাটা রোধ করতে ভ্যাসলিন বা  ভালো লিপ জেল ব্যবহার করুন।কখনোই জিব দিয়ে ঠোঁট ভেজাবেন না।

৮) শীতকালে ভেজা চুলে বাইরে যাবেন না,এতে চুলের আদ্রতা নষ্ট হয়,চুল ভেঙে যায়,চুল পড়ে যায়।হেয়ার ড্রায়ারের অতিরিক্ত হিট বা তাপও চুলের জন্য ক্ষতিকর।তাই হেয়ার ড্রায়ারে লো হিটে অথবা কুলিং অপশনে চুল শুকাবেন।

৯) মেক আপের ক্ষেত্রে শীতকালে ক্রিম ফাউন্ডেশন ব্যবহার করাই ভালো।লিক্যুইড ফাউন্ডেশন পরিহার করুন।

১০) ত্বকের আদ্রতা রক্ষার জন্য,শুষ্কতা রোধ করার জন্য পর্যাপ্ত পরিমান পানি পান করুন,শীতকালীন শাকসবজি ও ফলমূল প্রচুর পরিমানে খান।

     এরপরেও কোন সমস্যা দেখা দিলে ভালো একজন চর্মরোগ বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

@ডা.মোঃ মুরাদ হোসেন

ডার্মাটোলজিস্ট ও এস্থেটিক সার্জন

কনসালটেন্ট

চর্ম ও যৌন রোগ বিভাগ

কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল

উত্তরা,ঢাকা-১২৩০।

ইমেইলঃ  [email protected]