ত্বকের যত্ন। ডা.মোঃমুরাদ হোসেন

 


ত্বকের সৌন্দর্য, লাবণ্যতা ও কোমলতা ধরে রাখতে, ত্বককে দাগমুক্ত,প্রাণবন্ত,সতেজ রাখতে,বয়সের ছাপ দূর করতে  নিয়মিত ত্বকের যত্নের বিকল্প নেই।


অনেকের কাছে ত্বকের সৌন্দর্য মানে ফর্সা ত্বক।কিন্তু ফর্সা ত্বকে যদি ব্রণ,পিম্পল,দাগ,রিংকেল,ডার্ক সাইকেল, মেলাজমা থাকে,তাহলে কেমন লাগবে বলুন??


সত্যি কথা বলতে কি, সৃষ্টিকর্তা প্রদত্ত  ত্বকের রঙ কোন ভাবেই পরিবর্তন করা যায় না।বাজারে যে রঙ ফর্সাকারী ক্রিমের  চটকদারি বিজ্ঞাপন  দেখা যায়,সেগুলি আপনাকে ফর্সা তো করবেই না বরং ত্বকের অনেক ক্ষতিসাধন করবে।তারচেয়ে আপনি নিয়মিত ত্বকের যত্ন নিন, আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে,আপনাকে সুন্দর দেখাবে,বয়সের ছাপ দূর হবে।তাই সৃষ্টিকর্তা আপনাকে  যেভাবে সৃষ্টি করেছেন তাতেই সন্তুষ্ট থাকুন এবং নিয়মিত ত্বকের যত্ন নিয়ে ত্বকের উজ্জলতা বাড়ান,নিজেকে আকর্ষণীয় করে তুলুন।নিচে ত্বকের যত্ন বিষয়ে প্রাথমিক ধরনা দেওয়া হলোঃ

 

১] ক্লিনজিংঃ আপনার ত্বকের ধরন অনুযায়ী ভালো ১টি ফেসওয়াস বা ক্লিনজার দিয়ে সকালে ও রাতে ঘুমানোর আগে মুখ ভালোভাবে পরিস্কার করতে হবে।

২] ময়েশ্চারাইজারঃ মুখ পরিস্কারের পর হাল্কা ভেজা অবস্থাতেই  ত্বকের ধরন অনুযায়ী  ভালো একটি  ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে আপনার ত্বকের আদ্রতা বজায় থাকবে। শুষ্কতা,রুক্ষতা থেকে মুক্তি পাবে। উজ্জ্বলতা বজায় থাকবে।

৩] সানস্ক্রিনঃ সানস্ক্রিন আপনার ত্বকের বন্ধু।সূর্যরশ্মির ক্ষতিকর প্রভাব থেকে আপনার ত্বককে রক্ষা করে সানস্ক্রিন।নিয়মিত সানস্ক্রিন ব্যবহারে  ত্বক বয়সের ছাপ,রিংকেল, মেছতা,রোদে পোড়া দাগ ইত্যাদি থেকে রক্ষা পায়।  আপনার ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

৪] অপ্রয়োজনীয় এক্সপেরিমেন্ট বন্ধ করতে হবেঃ অনেকে দুধ,সর,দই,ডাল,শশা,লেবু,কলা,ডিম ইত্যাদি ইত্যাদি ত্বকে লাগান,যা আপনার ত্বকের ক্ষতি করতে পারে।অনেকে আবার অনলাইনের চটকদার বিজ্ঞাপন দেখে বিভিন্ন প্রোডাক্ট লাগান।অনেকে আবার অন্যের ত্বকে ব্যবহার করে উপকার পেয়েছেন শুনে,সেটি ব্যবহার করেন।দয়া করে এমনটি করবেন না।কারণ প্রত্যেকের ত্বক স্বতন্ত্র। নিজের ত্বকের ধরণ অনুযায়ী প্রোডাক্ট সিলেক্ট করুন।প্রয়োজনে আপনার ডার্মাটোলজিস্ট এর পরামর্শ নিন।

৫] স্ক্রাবিং, পিলিং,এক্সফোলিয়েটিংঃ সপ্তাহে একবার স্ক্রাবিং ও এক্সফোলিয়েটিং এবং মাসে একবার পিলিং ত্বকের মরা অংশ দূর করবে,কোলাজেন তৈরী করবে, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

 

©️ ডাঃমোঃমুরাদ হোসেন
এমবিবিএস,বিসিএস(স্বাস্থ্য),ডিডি(থাইল্যান্ড)     

(ডার্মাটোলজিস্ট ও এস্থেটিক সার্জন)
চর্ম,এলার্জী ও সেক্স রোগ বিশেষজ্ঞ                                         

ই-মেইলঃ[email protected]